Translate
সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০১৫
কন্টেন্ট মার্কেটং
কন্টেন্ট মার্কেটিং সম্পর্কে বলার আগে এটাই শ্রেয় হবে যে আগে আমি কন্টেন্ট বা ওয়েব কন্টেন্ট বলতে কি বুঝায় সেটা নিরুপন করি যদিও হয়তো সবাই এটা সম্পর্কে অবগত। বৃহৎ পরিসরে কন্টেন্ট বলতে ওয়েব পেজ বা ওয়েব সাইটের যেকোন উপাদান কে বুঝায় যেমন ডকুমেন্টস, ডাটা, অ্যাপ্লিকেশন,ই-সার্ভিস, ইমেইজ,অডিও এন্ড ভিডিও ফাইলস, পারসোনাল ওয়েব পেজেস, আরচিভড ই-মেইল মেসেজেস।
কন্টেন্ট কে আমরা ২ টি ভাগে ভাগ করতে পারি যেমন টেক্সট কন্টেন্ট ও মাল্টিমিডিয়া কন্টেন্ট । টেক্সট কন্টেন্ট কি তা সহজেই বোধগম্য; ওয়েবে প্রকাশিত যে কোন ধরনের লেখা। যেমন এই লেখাটি ও একটা টেক্সট কন্টেন্ট। আর টেক্সট কন্টেন্ট ব্যাতিত সকল উপাদান মাল্টিমিডিয়া কন্টেন্ট যেমন অ্যানিমেশন, ইমেইজ, সাউন্ড ও ভিডিও।
Why Content Marketing is the New Branding - Infographic
এবার আসা যাক কন্টেন্ট মার্কেটিং বিষয়ে। যেহেতু আমরা এটাকে মার্কেটিং বলছি তার মানে এখানে আমদের কোন না কোন মার্কেটিং গোল বা সেলস টারগেট থাকবে। কন্টেন্ট মার্কেটিং হলো যে কোন ধরনের ওয়েব কন্টেন্ট প্রকাশনা ও শেয়ার করার মাধ্যমে আপনার নির্দিষ্ট করা বর্তমান ও সম্ভাব্য কাস্টমার বেজ এর কাছে আপনার পণ্য বা সেবা সম্পর্কে ভালো ধারনা অর্জন করা যা তার বায়িং ডিসিশান কে প্রভাবিত করবে। এখানে একটা উদাহরন দেএ এক্সপোনেন্ট একাডেমি তার সম্ভাব্য ছাত্রদের ট্রাস্ট বা বিশ্বাস অর্জনের প্রয়াসে ইন্টারনেট মার্কেটিং বা ওয়েব বিজনেস এর বিষয়ে ব্লগিং এর মাধ্যমে কন্টেন্ট মার্কেটিং করছে।
এবার দেখি কন্টেন্ট মার্কেটিং আসলেই কি সম্ভাব্য ক্রেতার বায়িং ডিসিশান কে প্রভাবিত করে, করলে কিভাবে করে। ধরুন এক সময় দেখা যাবে ব্লগ পোস্টের সংখ্যা বাড়তে বাড়তে এক্সপোনেন্ট একাডেমি এর সকল লেখা গুলো পড়লে যে কেউ এস.ই.ও.বা ইন্টারনেট মার্কেটিং বিষয়ে অনেক কিছু শিখে যাবে এবং তাকে হয়ত আর কোচিং করতে হবে না। তাহলে তো কন্টেন্ট মার্কেটিং এর ফলে ক্ষতি ই হবে। আসলেই কি তাই? না, আসলে এটা এমন না। বিষটা বুঝানোর আগে আরো একটা উদাহরন দেই।
content-marketing
কন্টেন্ট মার্কেটিং এর সাথে এস.ই.ও. এর সম্পর্কঃ
কন্টেন্ট মার্কেটিং যে শুধু সম্ভাব্য ক্রেতার বায়িং ডিসিশান কে প্রভাবিত করে তা নয় এটা আপনার সাইটের এস.ই.ও. এর ও অনেক কাজে আসে। কিভাবে? আমরা জানি এস.ই.ও. এর ক্ষেত্রে ন্যাচারাল ব্যাকলিঙ্ক এর প্রয়োজনীয়তা। কিন্তু ব্যাকলিঙ্ক কখন ন্যাচারাল হয়? যখন আপনি নিজে এস.ই.ও. এর জন্য ব্যাকলিঙ্ক করেন সেটা ন্যাচারাল হয় না। ব্যাকলিঙ্ক ন্যাচারাল হয় তখন যখন অন্য কেউ আপনার সাইটের কন্টেন্ট পড়ে এত ভালো লাগে যে সে তার ব্লগে বা অন্য কোথাও রেফারেন্স এর জন্য আপনার সাইটের ব্যাকলিঙ্ক দেয়। আমরা বেশিরভাগ ক্ষেত্রে পণ্য বা সেবা প্রদানকারি সাইটের এস.ই.ও. করি যার সারবিস বা প্রডাক্ট ডেসক্রিপশন পেজগুলি হয় নিরশ, কেউ সাধারনত ব্যাকলিঙ্ক দিতে চায় না, তাই এগুলো সাধারনত ন্যাচারাল ব্যাকলিঙ্ক পায় না। তাহলে উপায়? সমাধান হল কন্টেন্ট মার্কেটিং ।
আপনার পণ্য বা সেবা প্রদানকারি সাইটে শুধু সার্ভিস বা প্রডাক্ট ডেসক্রিপশন পেজ না রেখে যদি আপনার পণ্য বা সেবা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে ব্লগিং করেন তাহলে সেই কন্টেন্ট গুলো কিন্তু এর পাঠক এর কাছ থেকে ন্যাচারাল ব্যাকলিঙ্ক পাবে। আপনার সাইটের সার্ভিস বা প্রডাক্ট ডেসক্রিপশন পেজগুলোর সে ব্যাকলিঙ্ক না করলেও ওই পেজগুলোর সে ব্যাকলিঙ্ক করবে আর আপনার সাইটের অনপেইজ এস.ই.ও. ভালো থাকলে এই পেজগুলোতে আপনার সার্ভিস বা প্রডাক্ট ডেসক্রিপশন পেজের ইন্টারনাল লিঙ্কিং থাকবে যেটা আপনার সাইটের র্যাঙ্ক এ কাজ দিবে।
উদাহরন দিলে ব্যপারটা হয়ত আরো সহজে বোধগম্য হবে। আপনার যারা এস.ই.ও.করেন তারা সবাই কিন্তু SEOmoz এর নাম শুনে থাকবেন। কারন SEOmoz এর ব্লগ থেকে ই আমরা এস.ই.ও. বিষয়ে অনেক কিছু শিখে থাকি এবং বিভিন্ন ক্ষেত্রে রেফারেন্স এর জন্য আমরা SEOmoz এর ব্লগ পোস্ট গুলোর ব্যাকলিঙ্ক করে থাকি আমাদের নিজেদের ব্লগ, ফোরাম বা সাইটে। কিন্তু SEOmoz আসলে ব্যবসা কি? SEOmoz হল এস.ই.ও এর জন্য কয়েকটি প্রয়োজনীয় টুলের মধ্যে একটা ও তারা পেইড কন্টেন্ট এর ব্যবসাও করে। এভাবেই SEOmoz কন্টেন্ট মার্কেটিং করে তার পণ্য বা সার্ভিসের এস.ই.ও. করছে।
আজ এই পর্যন্ত রেখে শেষ করলাম। পার্ট ২ তে আমি কন্টেন্ট মার্কেটিং কিভাবে করতে হবে তার কিছু তাত্ত্বিক ও ব্যবিহারিক দিক নিয়ে আলোচনা করবো।
এতে সদস্যতা:
মন্তব্যগুলি পোস্ট করুন (Atom)
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন